শুরু করার আগে জেনে নিন ব্যবসা করার গোপন কৌশল

যেকোনো ব্যবসা পরিচালনার জন্য প্রথমে জানতে হবে ব্যবসা করার গোপন কৌশল।  একটি সমস্যা চিহ্নিত করতে হবে এবং সমস্যার সমাধানে কিছু কৌশল অবলম্বন করতে হবে।  উদাহরণস্বরূপ, Airbnb-এর ক্ষেত্রে, প্রতিষ্ঠাতারা বুঝতে পেরেছিলেন যে ভ্রমণকারীদের জন্য সাশ্রয়ী মূল্যের আবাসনের অভাব ছিল, তাই তারা এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করল যেখানে বাড়িওয়ালারা তাদের বাড়ি ভাড়া দিতে পারে এবং ভ্রমণকারীরা তাদের পছন্দ মত বাড়ি ভাড়া নিতে পারে।

তারা একটি প্রতিষ্ঠান রেজর বিক্রির জন্য সাবস্ক্রিপশন সিস্টেম চালু করল। যারা আগে থেকে সাবস্ক্রাইব করবে তারা কম মূল্যে রেজর কিনতে পারবে।

আপনাকে গ্রাহক সেবার উপর জোর দিতে হবে। আপনি যদি বিশ্বস্ত গ্রাহক তৈরি করতে পারেন তাহলে আপনার ব্যবসা করা সহজ হবে।  Zappos বিনামূল্যে শিপিং এবং একটি ৩৬৫-দিনের রিটার্ন নীতি সহ ব্যতিক্রমী গ্রাহক সেবা প্রদান করে।

আপনাকে যে কোন পরিস্থিতিতে খাপ খাওয়াতে হবে অর্থাৎ ব্যবসা পরিচালনার সিস্টেমগুলো পরিবর্তন হওয়ার সাথে সাথে আপনাকেও ব্যবসাটাকে আপডেট করতে হবে। গ্রাহকের চাহিদার সাথে খাপ খাইয়ে নিতে হবে। উদাহরণস্বরূপ, কোভিড-১৯ মহামারী চলাকালীন, অনেক রেস্তোরাঁ গ্রাহকদের সেবা দেওয়া চালিয়ে যাওয়ার জন্য টেকআউট এবং ডেলিভারি সেবা প্রদান করে।

কেস স্টাডি: ওয়ারবি পার্কার

Warby Parker হল একটি চশমা কোম্পানি যেটি ২০১০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল৷ প্রতিষ্ঠাতারা লক্ষ্য করেছিলেন যে চশমাগুলি ব্যয়বহুল এবং এই শিল্পে কিছু বড় বড় কোম্পানির আধিপত্য ছিল৷ তারা এমন একটি কোম্পানি তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে যা কম দামে উচ্চ-মানের চশমা অফার করবে এবং গ্রাহকদের জন্য স্বল্পমূল্যে তা বিক্রয়ের ব্যবস্থা করবে।

ওয়ারবি পার্কারের অনন্য মূল্য প্রস্তাব ছিল তার সরাসরি-থেকে-ভোক্তা মডেল, যা কোম্পানিকে ঐতিহ্যবাহী খুচরা বিক্রেতাদের তুলনায় কম দামে চশমা বিক্রি করার সুযোগ দেয়। এছাড়াও কোম্পানী একটি হোম ট্রাই-অন প্রোগ্রাম অফার করে অন্যান্য অনলাইন চশমা খুচরা বিক্রেতাদের থেকে নিজেকে আলাদা করেছে, যেখানে গ্রাহকরা কেনাকাটা করার আগে বিনামূল্যে বাড়িতে নেওয়ার জন্য পাঁচটি ফ্রেম নির্বাচন করতে পারে।

Warby Parker বিনামূল্যে শিপিং এবং বিনামূল্যে পণ্য রিটার্ন সহ একটি ইতিবাচক গ্রাহক অভিজ্ঞতা সৃষ্টির চেষ্টা করল। কোম্পানির আরো একটি লক্ষ্য ছিল অনেকটা সমাজসেবার মত, তারা প্রয়োজনে দরিদ্র অক্ষম ব্যক্তিকে চশমা দান করত।

Warby Parker বাজারের পরিবর্তিত অবস্থার সাথে খাপ খাইয়ে নিতে সক্ষম হয়েছিল, COVID-19 মহামারী চলাকালীন একটি ভার্চুয়াল ট্রাই-অন বৈশিষ্ট্য চালু করেছে যাতে গ্রাহকদের তাদের নিজের বাড়িতে  থেকে চশমা ব্যবহার করতে পারে।

এই কৌশলগুলির ফলস্বরূপ, ওয়ারবি পার্কার একটি অত্যন্ত সফল ব্যবসায় পরিণত হয়েছে, যার মূল্য ২০২১ সালে $3 বিলিয়নেরও বেশি।

আপনার ব্যবসায়ী যে সকল কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দিবেন তাদেরকে অত্যন্ত দক্ষতার সাথে বাছাই করতে হবে। তাদেরকে প্রশিক্ষণ দিতে হবে যাতে তারা সবসময় উৎফুল্ল আর আনন্দিত থাকে। উদাহরণ স্বরূপ, Google সবচেয়ে ভাল নিয়োগ সব সময় জোর দেওয়া হয় এবং সেখানে সবসময় ইতিবাচক কাজের পরিবেশ নিশ্চিত করা হয়।

গ্রাহকের নিকট আপনার পণ্য পৌঁছানোর জন্য একটি বিপণন কৌশল অপরিহার্য। এর মধ্যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান এবং ইমেল মার্কেটিং এর মত কৌশল অন্তর্ভুক্ত থাকতে পারে। উদাহরণস্বরূপ, নাইকির “জাস্ট ডু ইট” প্রচারাভিযানটি সর্বকালের সবচেয়ে আইকনিক মার্কেটিং প্রচারাভিযানগুলির মধ্যে একটি, এবং এটি নাইকেকে বিশ্বের সবচেয়ে স্বীকৃত ব্র্যান্ডগুলির একটিতে সাহায্য করেছে৷

আপনার ব্যবসায়ের আর্থিক ব্যবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক অর্থ প্রবাহ নিশ্চিত করা এবং ব্যয় হ্রাস করা।  উদাহরণস্বরূপ, আমাজন আর্থিক শৃঙ্খলার উপর মনোযোগ দেয় এবং ব্যবসায় লাভ পুনঃবিনিয়োগ করে টেকসই প্রবৃদ্ধি অর্জন করে।

নতুন আবিষ্কারের সাথে প্রতিযোগিতায় এগিয়ে থাকার একটি অন্যতম কৌশল গ্রাহক গ্রাহকের চাহিদা সবসময় পরিবর্তন হয়, সেই পরিবর্তনের সাথে খাপ খাইয়ে পণ্য সরবরাহ করতে হয়। উদাহরণস্বরূপ অ্যাপল এর কথায় ধরা যা্‌ এখন সব সময় নতুন পণ্য ঢালাইকভাবে উদ্ভাবন করে এবং ক্রমাগত উৎকর্ষ সাধন করে ফলে প্রযুক্তি শিল্পে তারা সবসময় লিডার হিসেবে অবস্থান করে।

কেস স্টাডি: টেসলা

টেসলা হল একটি বৈদ্যুতিক যানবাহন কোম্পানি যা ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। কোম্পানির লক্ষ্য হল টেকসই শক্তিতে রূপান্তরকে ত্বরান্বিত করা, এবং এটি উদ্ভাবন, প্রযুক্তি এবং গ্রাহক অভিজ্ঞতার উপর মনোযোগ কেন্দ্রীভূত করে অসাধারণ সাফল্য অর্জন করেছে।

টেসলার অনন্য মূল্য প্রস্তাব হল এর স্থায়িত্ব এবং উদ্ভাবনের উপর ফোকাস। কোম্পানিটি অত্যাধুনিক প্রযুক্তি তৈরি করেছে, যেমন এর ব্যাটারি প্রযুক্তি এবং স্বয়ংক্রিয় ড্রাইভিং বৈশিষ্ট্য, যা এটিকে ঐতিহ্যবাহী অটোমেকারদের থেকে আলাদা করতে সাহায্য করেছে।

টেসলা তার সুপারচার্জার নেটওয়ার্ক এবং ওভার-দ্য-এয়ার সফ্টওয়্যার আপডেটের মতো বৈশিষ্ট্য সহ গ্রাহকদের অভিজ্ঞতাকে অগ্রাধিকার দিয়েছে, যা গ্রাহকদের অতিরিক্ত সুবিধা প্রদান করে। কোম্পানিটি গুণমান এবং উদ্ভাবনের মাধ্যমে একটি বিশ্বস্ত গ্রাহকলিস্ট তৈরি করেছে।

টেসলা ক্রমাগত বৈদ্যুতিক যানবাহন শিল্পে উদ্ভাবনে সক্ষম হয়েছে। কোম্পানিটি সৌরবিদ্যুৎ এবং শক্তি সঞ্চয়ের মতো নতুন ক্ষেত্রগুলিতেও প্রসারিত হয়েছে, যা টেকসই শক্তিতে রূপান্তরকে ত্বরান্বিত করার লক্ষ্যের সাথে সংযুক্ত।

এই কৌশলগুলির কারণে, টেসলা ২০২১ সাল পর্যন্ত $৮০০ বিলিয়নের বেশি বাজার মূলধন সহ বিশ্বের অন্যতম মূল্যবান অটোমেকার হয়ে উঠেছে।

ব্যবসায় সাফল্য লাভের উপায়