সেরা ১০ বাংলাদেশ বিজনেস আইডিয়া ২০২৩

সেরা ১০ বাংলাদেশ বিজনেস আইডিয়া

আপনি হয়তো বাংলাদেশের জন্য বিজনেস আইডিয়া গুগল এ সার্চ করেছেন।এ বিষয়ে আপনি হয়তো আর্টিকেল খোঁজার চেষ্টা করছেন কিন্তু আমি বলতে পারি যে, আপনি আপনার পছন্দমত কোন উত্তর খুঁজে পাননি। আসুন আমরা জেনে নেই বাংলাদেশের জন্য কোন কোন বিজনেস আইডিয়া লাভজনক হতে পারে। 

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা যা আজই শুরু করতে পারেন

কীভাবে বাংলাদেশের বিজনেস আইডিয়া পাবেন?

সবচেয়ে ভালো উপায় হচ্ছে বাংলাদেশের কিছু সমস্যা কে খুজে বের করা। কারন প্রত্যেকটি সমস্যা একটা বিশাল সম্ভাবনা যদি আপনি ভালো বিজনেস আইডিয়া পেতে চান তাহলে আপনাকে বর্তমানের কিছু মেজর প্রবলেম খুঁজে বের করতে হবে। আসলে ব্যবসার আইডিয়া খুঁজে বের করা সহজ কিন্তু তা দিয়ে ব্যবসা শুরু করে সফল হওয়ার যথেষ্ট কঠিন। তাই শুধু আইডিয়া ওপর নির্ভর না করে বাস্তবভিত্তিক ও সঠিক সিদ্ধান্ত গ্রহণ করাটাই হচ্ছে বুদ্ধিমানের কাজ

you will not be able to earn a single penny from thousands of business ideas.

ব্যবসা শুরু করার আগে আপনাকে অনেক কিছু ভাবতে হবে প্রথমেই ভাবতে হবে আপনার ব্যবসার পরিধি।ব্যবসা টা কত বড় হবে আগামী এক বছর, তিন বছর, পাঁচ বছর পরে ব্যবসাটাকে আপনি কোথায় নিয়ে যেতে চান? এরপরে  আপনাকে  বিবেচনা করতে হবে আপনার যোগ্যতা এবং দক্ষতাকে। আপনার বিনিয়োগের ক্ষমতা, আপনার সমস্যা সমাধানের ক্ষমতা। আপনি যত বড় সমস্যা নিয়ে কাজ করতে পারবেন তত বেশি প্রফিট করতে পারবেন সুতরাং ব্যবসা  শুরুর আগেই আপনাকে এ বিষয়গুলো ভালভাবে বুঝে শুনে শুরু করতে হবে। মনে রাখবেন-

Profits Depend On How Big Is Problem That You Are Solving

Top 10 online business ideas in bangladesh! You Can start today.

ফ্যাশন হাউজ

বাংলাদেশের বর্তমানে খুব সহজে এবং স্বল্প সময়ে যে ব্যবসাটি শুরু করা যায় তা হচ্ছে ফ্যাশন হাউজ এর ব্যবসা। আপনার যদি ডিজাইন, কাপড় এবং বিভিন্ন ক্রেতার রুচি সম্পর্কে ভালো ধারণা থাকে তাহলে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন। কারণ বাংলাদেশে বিভিন্ন উদযাপন অনুষ্ঠান যেমন ঈদ-পূজা পহেলা বৈশাখ ইত্যাদি সময়ে মানুষ নতুন নতুন পোশাক ক্রয় করে। ফলে এ ধরনের পণ্যের চাহিদা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। আর এসব ব্যবসা শুরু করার জন্য খুব বেশি বিনিয়োগের প্রয়োজন নাই শুরুতে আপনি একটা ফেসবুক পেইজ বা ছোটখাটো একটি ওয়েবসাইট দিয়ে শুরু করতে পারেন। এরপর যদি আপনার ব্যবসার পরিধি বাড়তে থাকে তাহলে আপনি আরও অন্যান্য ব্যবস্থা গ্রহণ করতে পারেন। এজন্য আপনার যেটা দরকার তা হচ্ছে ডিজাইন, কাপড় সম্পর্কে ধারণ্‌ স্ক্রিনপ্রিন্ট, আর ফেসবুক পেজ পরিচালনা সংক্রান্ত দক্ষতা। সচরাচর দেখা যায় যে প্রাথমিকভাবে মোটামুটি এক লক্ষ টাকা বাজেট নিয়ে খুব ভালোভাবেই এ ব্যবসা শুরু করাযায়।বর্তমানে বিভিন্ন চাহিদার কারণে বাংলাদেশে ফ্যাশন হাউসগুলো খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। 

ফেসবুক অনলাইন ব্যবসা

বাংলাদেশ খুব সহজে অনলাইনে বিভিন্ন ধরনের পেইজ বা গ্রুপ খুলে সেখানে উৎপাদিত পণ্য সামগ্রীর বিজ্ঞাপন প্রদর্শন ও বিক্রয় করা সম্ভব। ব্যবসার ক্ষেত্রে সুবিধা হচ্ছে অতিরিক্ত অর্থ বিনিয়োগ করা লাগছেনা। আপনি ঘরে বসে যেসব পণ্য উৎপাদন করতে পারেন সেগুলো অনলাইনে প্রদর্শনের মাধ্যমে আপনার চারপাশের মানুষের মধ্যে ছড়িয়ে দিতে পারেন, এতে করে আপনার পণ্যের প্রচার ও দিনে দিনে বিক্রি অনেক বেড়ে যাবে।

সেরা ১০ বিজনেস আইডিয়া হল

  1. অনলাইন শিক্ষা প্লাটফর্ম: একটি অনলাইন শিক্ষা প্লাটফর্ম শুরু করে এবং বিভিন্ন বিষয়ে পাঠকের সাথে ভিডিও, অ্যাসাইনমেন্ট, মডিউল এবং পরীক্ষার সুবিধা প্রদান করতে পারেন।
  2. কমিউনিটি বেসড ই-কমার্স প্লাটফর্ম: একটি কমিউনিটি বেসড ই-কমার্স প্লাটফর্ম শুরু করে এবং আপনার লোকাল কমিউনিটির ক্রেতাদের জন্য পন্য বিক্রি করতে পারেন।
  3. ইভেন্ট প্ল্যানিং এবং ম্যানেজমেন্ট সার্ভিস: একটি ইভেন্ট প্ল্যানিং এবং ম্যানেজমেন্ট সার্ভিস শুরু করে বিভিন্ন প্রকারের ইভেন্ট এর কাজ করতে পারেন, যেমন বিয়ে, বিভাগীয় সভা, কনসার্ট ইত্যাদি।
  4. ওয়েবসাইট এবং এপ্লিকেশন উন্নয়ন: আপনি একটি ওয়েবসাইট এবং এপ্লিকেশন তৈরি করে একটি ব্যবসা শুরু করতে পারেন।
  5. ই-কমার্স ও ড্রপশিপিং ব্যবসা: আপনি ই-কমার্স ও ড্রপশিপিং সেবা দিয়ে মাসিক আয় করতে পারেন।
  6. ক্রিয়েটিভ কাজে সেবা প্রদান: আপনি আপনার কাছে যে কোন ক্রিয়েটিভ কাজের জন্য সেবা প্রদান করতে পারেন, যেমন পেইন্ট, ওয়েব ডিজাইন ইত্যাদি।
  7. পাবলিক স্পিকিং ও প্রেজেন্টেশন কৌশল প্রশিক্ষণ: আপনি পাবলিক স্পিকিং এবং প্রেজেন্টেশন কৌশল প্রশিক্ষণ প্রদান করতে পারেন।
  8. প্রোফেশনাল ব্লগিং: আপনি একটি ব্লগ শুরু করে আপনার কাছে প্রযুক্তি, ব্যবসা এবং অন্যান্য বিষয়ে লেখা লিখতে পারেন এবং এর মাধ্যমে আয় করতে পারেন
  9. ফ্র্যাঞ্চাইজি ব্যবসা: আপনি একটি ফ্র্যাঞ্চাইজি ব্যবসা শুরু করতে পারেন।
  10. ব্যক্তিগত মেইকওভার এবং স্টাইলিং: আপনি ব্যক্তিগত মেইকওভার এবং স্টাইলিং সেবা প্রদান করতে পারেন।
  11. ফ্যাশন ডিজাইন: আপনি ফ্যাশন ডিজাইন শুরু করতে পারেন।
  12.  রেস্টুরেন্ট: আপনি রেস্টুরেন্ট খুলে খাবার বিক্রি করতে পারেন

Top 10 Export Oriented Business Ideas in Bangladesh 2023 (Selected Carefully)

 

 

 

Leave a Comment