বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ নিবেন কোথা থেকে

বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র ঢাকা

আজকাল,  সফলতা এবং দক্ষতা অর্জনের জন্য কম্পিউটার জ্ঞান অপরিহার্য হয়ে উঠেছে। কম্পিউটার জ্ঞান  বেকারদের জন্য প্রয়োজনীয় গুণ বা যোগ্যতা হিসাবে কাজ করে। কম্পিউটার দক্ষতা একটি চাকরি পাওয়ার সুযোগকে বাড়িয়ে দেয় এবং এভাবে বেকারদের বেকারত্ব ও দারিদ্র্যের ছোঁয়া থেকে মুক্তি দেয়। কম্পিউটার দক্ষতা সম্পন্ন ব্যক্তি এবং কম্পিউটার না জানা ব্যাক্তির মধ্যে পার্থক্য যথেষ্ট স্পষ্ট। সুতরাং যুবকদের জন্য কম্পিউটার জানা  আবশ্যক।

কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র

বর্তমানের উন্নয়নের রাজ্যে, বাংলাদেশে সংখ্যক দক্ষ লোকের প্রয়োজন। কম্পিউটার শিক্ষা এ জাতীয় জনশক্তি বিকাশে সহায়তা করতে পারে। কম্পিউটার দক্ষতা সহ পর্যাপ্ত জনবলের অভাবে বাংলাদেশ  অনেক দেশের পিছনে পড়ে আছে। বিশ্বায়নের এই যুগে বাংলাদেশের টেকসই উন্নয়ন আমাদের জনশক্তিকে বিশ্বায়নের পথে কতটা যুক্ত করতে পারি তার উপর অনেক বেশি নির্ভর করে আমাদের উন্নয়ন।

স্বল্প-মেয়াদী প্রশিক্ষণ কোর্স

এই লক্ষ্যে, আমাদের সবার জন্য কম্পিউটার শিক্ষার সহজ অ্যাক্সেস প্রয়োজন। এছাড়া যারা বাড়িতে থাকেন, বিশেষত মহিলারা কম্পিউটার, ই-মেইল, নেট-ফোন, তাত্ক্ষণিক বার্তা ইত্যাদির মাধ্যমে পুরো বিশ্বের সাথে সংযোগ স্থাপন করতে পারেন সে জন্য কম্পিউটার জানা প্রয়োজন।  বাংলাদেশের মতো স্বল্পোন্নত দেশে, অনেকের কম্পিউটার কেনার বা শেখার আর্থিক ক্ষমতা নেই।

ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারেরতথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ থেকে এই কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের ব্যবস্থা ও অর্থায়ন হয়ে থাকে। বেকার জনগোষ্ঠীকে উজ্জ্বল পেশা গড়ে দিতে সরকার বিভিন্ন সময় বিভিন্ন প্রকল্প অনুমোদন করে থাকে।এখানে বলা বাহুল্য যে শুধু সরকার নয় অনেক বেসরকারি বা আধা সরকারি প্রতিষ্ঠান যুবক বা বেকারদের জন্য ফ্রি প্রশিক্ষণ বা নামমাত্র কোর্স ফি নিয়ে প্রশিক্ষণ এর সুযোগ করে দেওয়া হয়।

SEIP প্রকল্পের অধীনে বিনামূল্যে প্রশিক্ষণ ২০২১

বিসিসি কর্তৃক মোট ১৮ টি আইসিটি বিষয়ক স্বল্পমেয়াদী প্রশিক্ষণ কোর্স পরিচালিত হয়। উলেস্নখযোগ্য কোর্সগুলো হলঃ

Website Design and Web Applications development

Graphics Design and Multimedia

Server and Internet security Administrator

Network Administrator (Windows and Linux)

Database Application Development using Oracle

Digital signature for Information Security

এছাড়া কিছু বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ এর লিংক- 

Leave a Comment