ব্যবসায়ী বিফলতার প্রধান কারণ সমূহ

ব্যবসায় সাফল্য লাভের অন্যতম পূর্বশর্ত হচ্ছে ব্যবসায়ী বিফলতার কারণ গুলো জানা-

 

ঝুঁকি নিতে অনীহা

আপনি যদি আপনার ব্যবসায়ে সফল হতে চান তাহলে ঝুঁকি আপনাকে নিতেই হবে। ঝুঁকি নেওয়ার মানে এই নয় যে জুয়ায় বাজি ধরা, ঝুঁকি অবশ্যই সুচিন্তিত হতে হবে। প্রশিক্ষণের মাধ্যমে ঝুঁকি কমিয়ে আনা যায়। একজন প্রশিক্ষণপ্রাপ্ত পর্বতারোহী এবং একজন অভিজ্ঞ ব্যক্তি দুজনের পর্বতারোহনর দুই রকম ঝুঁকি আছে, যিনি প্রশিক্ষণপ্রাপ্ত তার ঝুঁকি বিবেচনাহীন নয়। যখন উপযুক্ত প্রশিক্ষণ জ্ঞানার্জন ও যোগ্যতা তৈরি করার পর ঝুঁকি নেয়া হয় তখন সেই ঝুঁকি দায়িত্বজ্ঞানহীন ঝুঁকি বলা যায় না।

যে ব্যক্তি কখনো কাজ করে না তার কখনো ভুল হয় না কিন্তু কাজ না করাটাই তার সবচেয়ে বড় ভুল।

অধ্যবসায়ের অভাব

আসলে প্রতিটি মানুষের জীবনে কাজ করতে গিয়ে ভুল হয় ।  ভুল হওয়ার অর্থই নয় যে সে অসফল হয়েছে, অনেক সময় দেখা যায় শুধুমাত্র জ্ঞান বা দক্ষতার অভাবে নয় কেবলমাত্র অধ্যবসায়ের অভাবে অনেকে অসফল হন। সাফল্যকে বারবার অবশ্যই চেষ্টা করতে হবে এবং সংশ্লিষ্ট কাজে লেগে থাকতে হবে, এই লেগে থাকাটা হচ্ছে গুরুত্বপূর্ণ যা অধ্যবসায়ের মাধ্যমে সম্ভব।

তাৎক্ষণিক পুরস্কার

মানুষ রাতারাতি বড়লোক হতে চায়, দ্রুত লাখোপতি হতে চায় এবং স্বাভাবিকভাবেই তারা সন্দেহজনক শর্টকাট রাস্তা খুঁজতে চায় । অনেক সময় সততার সঙ্গে আপোষ করতে চায় কিন্তু আসলে তাৎক্ষণিক কোনো সফলতা এটা স্থায়ী হয় না এবং অধিকাংশ ক্ষেত্রেই প্রতারিত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

অগ্রাধিকার ধারণার অভাব

আসলে আমাদের প্রতিনিয়ত যে পরিমান কাজ আমরা করি তার মধ্য থেকে গুরুত্বপূর্ণ এবং প্রথমে করণীয় কাজ বেছে বের করাটা জরুরী।  কারণ আপনি আপনার জীবনের যত কাজই করেন না কেন, সব কাজ শেষ করতে পারবেন না তাই আপনাকে গুরুত্বপূর্ণ কাজ বেছে নিয়ে সে কাজগুলো আগে করতে হবে।

সহজ পথের সন্ধানে

এ প্রসঙ্গে একটি ছোট গল্প বলা যেতে পারে এক রাজা একদিন তার উপদেষ্টাদের ডেকে বিভিন্ন যুগের জ্ঞানগর্ভ বাণীগুলোকে সংকলন করতে বললেন যাতে তিনি সেগুলো ভবিষ্যৎ প্রজন্মের জন্য রেখে যেতে পারেন। অনেক পরিশ্রমের পর উপদেষ্টামন্ডলী বেশ কয়েকটি খণ্ড জ্ঞানগর্ভ বাণীগুলো সংকলন করল এবং রাজার কাছে জমা দিল। উপদেষ্টাদের বললেন এত বিরক্ত করবে না, একে আরো সংক্ষিপ্ত করা হোক পরের উপদেষ্টা মাত্র একটি খণ্ডে সংক্ষিপ্ত করে তাদের কাছে পেশ করলেন। রাজা আবার একই কথা বললেন যে আরও সংক্ষিপ্ত করতে হবে। তখন তারা প্রথমে এক অধ্যায় এবং পরে এক পৃষ্ঠায় সংক্ষিপ্ত করে দিলে কিন্তু এতেও সন্তুষ্ট হলেন না শেষ পর্যন্ত উপদেষ্টারা একটি বাক্যে সমস্ত জ্ঞানকে সংক্ষেপ করে রাজার সামনে উপস্থিত হল। এরপর রাজা সন্তুষ্ট হলেন এবং তিনি বললেন এই একটি জ্ঞানগর্ভ বাক্যই তিনি ভবিষ্যৎ প্রজন্মের কাছে রেখে যেতে চান তা হল

বিনা পয়সায় খাবার পাওয়া যায় না

একইভাবে যারা সব সময় সহজ পথ খোঁজেন তারা জেনে রাখবেন এসব কাজের সহজ পথ হয়না, সাফল্যের কোনো ফর্মুলা নাই।

স্বার্থপরতা ও লোভ

পরস্পরের প্রতি  স্বার্থপরের মত ব্যবহার আপনাকে সফলতা থেকে পিছিয়ে দিবে। স্বার্থপর এবং লোভী ব্যক্তি কখনো অন্যের সহযোগিতা পায় না।

বিশ্বাসের অভাব

বিশ্বাসী মানুষ একমাত্র সফল হতে পারে কারণ আজ পৃথিবীতে যা কিছু সৃষ্টি হয়েছে তার সবকিছুই একজন বিশ্বাসী মানুষ সৃষ্টি করেছেন, কোন কিছু পেতে হলে আগে তাকে তাতে বিশ্বাস রাখতে হয়। আপনি যদি বিশ্বাস স্থাপন করতে না পারেন তাহলে আপনি অর্জন করতে পারবেন না।

এছাড়া আরও যে কারনে ব্যবসায় ব্যর্থ হয়

 

অভিজ্ঞতার অভাব 

দক্ষ বিক্রয় কর্মীর অভাব

 অপর্যাপ্ত মূলধন

 ব্যবস্থাপনার সমস্যা

 অপরিকল্পিত ব্যবসা স্থাপন

ঊর্ধ্বতন ব্যবস্থাপনার সমস্যা
66 / 100

Leave a Comment