উদ্যোক্তা হওয়ার উপায় : রকমারি.কম এর প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান সোহাগ

উদ্যোক্তা হওয়ার উপায় : রকমারি ডট কমের প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান সোহাগ

rokomari.com তার খুব বড় একটি উদ্যোগ হলেও, পর্যাপ্ত পরিমাণ পুঁজি ছিল না । প্রথম উদ্যোগটা যখন আমি নেই তখন আমার পকেটে  ছিল মাত্র ৬০০০/-  টাকা।

২০১২ সালের ১৯ জানুয়ারি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একদল স্বপ্নবাজ তরুণ শুরু করে ‘রকমারি ডট কম’।

রকমারি ডট কম লোগো

তিনি বলেন, মানুষ ঘরে বসেই বই কিনবে, নিত্যপ্রয়োজনীয় রকমারি পণ্য কিনবে, এই একটা স্বপ্ন নিয়েই সে দিন শুরু হয় রকমারি ডট কমের পথচলা।

সেই থেকে সেই স্বপ্ন প্রতি মুহূর্তে বিস্তৃত হয়েছে। বইমেলা বাদে বছরজুড়ে সারা দেশে বই বিতরণ করা খুব কষ্টসাধ্য ও কঠিন। রকমারি ডট কম লেখাপড়া ও উদ্যোক্তাদের বড় একটি প্ল্যাটফর্ম।

মাহমুদুল হাসান সোহাগ

রকমারি ডট কম প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান সোহাগ

মাহমুদুল হাসান সোহাগ বলেন, নতুন উদ্যোক্তাদের ব্যবসা বুঝতে হলে প্রচুর পরিমাণ বই পড়তে হবে । কেন বই পড়তে হবে ? কারণ আমরা বই পড়া জাতি থেকে পিছিয়ে পড়ছি এবং আমরা বেশি পরিমাণ ভার্চুয়াল জগতে বিচরণ করছি । আমরা সবকিছু শর্টকাটে দেখতে, শুনতে, পেতে চাই । যে কারণে আমাদের অনেকেরই মানসিকভাবে শর্টকাটে উদ্যোক্তা হওয়ার ইচ্ছা বা চাহিদা বেশি ।

তিনি বলেন, আমার জীবনের শিক্ষা হচ্ছে শর্টকাটে কোন উদ্যোক্তা হওয়া সম্ভব না । আমি জীবনে প্রথম যে ব্যবসাটা শুরু করি সেটি break-even এ পৌঁছাতে সময় লাগে আট বছর । এর মধ্যে দুইজন পার্টনার সাড়ে পাঁচ বছরের মাথায় ব্যবসা থেকে তার মূলধন উঠিয়ে নেন ।

বই পড়ার প্রয়োজনীয়তা

নতুন উদ্যোক্তাদের বই পড়ার প্রয়োজনীয়তা

কী কারণে আমি বলছি যে এটি কোন শর্টকাট নয় ? উদ্যোক্তা অনেকটা লম্বা লার্নিং প্রসেস । তাই প্রচুর পরিমাণ বই পড়াটা প্রয়োজন । আর আমার জন্য খুবই সুবিধাজনক ব্যবস্থা ট্রাফিক জ্যাম । ঢাকা শহরের লম্বা লম্বা জ্যামের সময় টা আমার নিজের জন্য বই পড়ে কাটিয়ে দিই ।

উদ্যোক্তাদের জন্য যদি বইয়ের লিস্ট বলতে হয়, তাহলে লম্বা লিস্ট করার কথা বলতে হবে । তা না বলে প্রথমে আমি এই কথাটা বলতে চাই যে, যারা বড় বড় ব্যবসায়ী সারা পৃথিবীতে, তারা আসলে কি করেন ? কি ধরনের বই পড়েন তা খুঁজে বের করতে হবে ।

শুধু তাই না, পৃথিবীর যত বড় বড় মানুষ, যারা যে লেভেলে পৌঁছেছে, তারা প্রত্যেক এই বই পড়ুয়া বা বই প্রেমিক ছিলেন ।  উদ্যোক্তাদের কাজ হচ্ছে যারা বড় বড় ব্যবসায়ী তারা আসলে বই পড়েন কিনা বা পরলে কি বই পড়েন এই বিষয়টা খুঁজে বের করা ।

তাহলে বুঝতে পারবেন যে কি পরিমান পড়ালেখা করতে হবে । যদি আমরা আমাদের ব্রেনটাকে ইউজ করি, চিন্তা শক্তিকে কাজে লাগাই তাহলে সফল উদ্যোক্তা হওয়া যাবে । চিন্তা শক্তি বৃদ্ধির জন্য নতুন উদ্যোক্তারা এই নিচের বইটি পড়তে পারেন।

E-Squared: Nine Do-It-Yourself Energy Experiments That Prove Your Thoughts Create Your reality.

নিজের কাজের উপর ফোকাস করুন

নিজের কাজের প্রতি মনোযোগ কাজকে সফলতার পথে ধাবিত করে

আপনাদের একটি মজার এক্সপেরিমেন্ট করার পরামর্শ দিব । আপনারা যারা প্রজাপতি দেখতে চান তা দেখার জন্য আপনাকে বনে-জঙ্গলে, গাছ বা পার্কের পাশে যেতে হবে না । শুধু সকালে ঘুম থেকে ওঠার পর থেকে মনের মধ্যে চিন্তা করবেন যে আমি একটি প্রজাপতি দেখতে চাই ।  আপনি অবাক হয়ে যাবেন বিস্মিত হবেন যে আপনি সারাদিন যদি এই চিন্তাটি ধরে রাখতে পারেন মাথায় এবং মনে অবশ্যই অবশ্যই আপনি ওই দিনের মধ্যেই প্রজাপতি দেখতে পাবেন।

এখন প্রশ্ন হলো কেন এই ঘটনাটি ঘটে বা কিভাবে ঘটে ?

এটির ব্যাখ্যার জন্য আমাদেরকে কোয়ান্টাম মেকানিক্স এর সাহায্য নিতে হবে । এই ঘটনা কীভাবে ঘটে এটা বোঝার জন্য স্টিভ জবস তার লাইফের তিনটা বইয়ের কথা বলেছেন তার মধ্যে একটি গুরুত্বপূর্ণ বই হচ্ছে  মাইন্ড । এই বইটাতে বলা হয়েছে যে,

মানুষের মন শিশু অবস্থায় থাকে  আশঙ্কামুক্ত । আপনি একটি শিশুকে জিজ্ঞাসা করেন

  • তুমি পাইলট হতে পারবে ? সে বলবে হ্যাঁ, পারব ?
  • তুমি নায়ক হতে পারবে ? সে বলবে হ্যাঁ, পারব ।
  • তুমি খেলোয়ার হতে পারবে ? সে বলবে, অবশ্যই পারব ।

নিজেকে জিজ্ঞেস করতে শিখুন

নিজেকে প্রশ্ন করতে শিখুন ! কি ? কেন ? কিভাবে ?

কিন্তু আপনাকে যদি জিজ্ঞেস করা হয় আপনি এটা হতে পারবেন ? আপনি নানান রকম চিন্তা করে বলবেন যে, না এটা সম্ভব না । যত বড় হতে থাকি তখন আমাদের সাহসটা কমতে থাকে ।  নানান রকম সমস্যা দেখার কারণে অভিজ্ঞতার কারণে আমরা স্বাভাবিক ভাবে কোন বিষয়ে লক্ষ্যে পৌঁছাতে পারবো এটি আর চিন্তা করতে পারিনা । যে কারণে শিশুরা মনে করে সবকিছু করা সম্ভব আর যারা অভিজ্ঞ বয়স্ক তারা মনে করেন কোন কিছুই করা সম্ভব না।

প্রজাপতির ব্যাপারটা হচ্ছে, প্রতিদিনই আমরা শত শত ঘটনা ঘুরতে দেখি । হয়তো দু’চারটা প্রজাপতি ও আমাদের আশেপাশে উড়ে যায় । কিন্তু ঘটনা ঘটছে এটি আমরা দেখতে পারছি না ।  যখনই আপনি মাইন্ডসেট করছেন যে, আমি প্রজাপতি দেখব, তখন আপনি আসলে ওই জিনিসটার ওপর মাইন্ডসেট করছেন । আর আপনি দেখতেও পাচ্ছেন ।

সুতরাং আপনি যা পেতে চান যা হতে চান তার উপর ফোকাস করাটা খুব জরুরি ‌।

আপনি হয়তো চিন্তা করছেন যে মিলিয়ন ডলার ব্যবসা করার মত আইডিয়া আমার নেই । কিন্তু আপনি ভাবতেও পারছেন না যে, আপনি হয়তো এমন আইডিয়া বের করতে পারেন । যা দিয়ে বিলিয়ন ডলার ইনকাম করা সম্ভব । যেমনটা হচ্ছে প্রজাপতির ঘটনা । আপনার চারপাশে প্রজাপতি ঘুরছে, কিন্তু আপনি দেখতে পাচ্ছেন না । কিন্তু যখনই আপনি চিন্তা করছেন প্রকাশ করছেন, যে আমি প্রজাপতি দেখব তখন কিন্তু প্রজাপতি ধরা দিচ্ছে ।

নতুন উদ্যোক্তাদের প্রতি পরামর্শ নতুন উদ্যোক্তাদের প্রতি পরামর্শ 

আরো পড়ুন….. বাংলাদেশে একজন উদ্যোক্তা হতে হলে আপনাকে যে ধাপগুলো পর্যায়ক্রমে অনুসরণ করতে হবে ।


 

5 thoughts on “উদ্যোক্তা হওয়ার উপায় : রকমারি.কম এর প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান সোহাগ”

Leave a Comment